তোমাকে বুঝতে চেষ্টা করব-
আমি নই নির্বোধ।
তুমি যুগের তাল-
আরও সুন্দর হোক তোমার অগ্রকাল।
আমি বিরহানলে দগ্ধ
তুমি বিমুগ্ধ!
পৃথিবীর এত শোভা, এত রূপরং,
এত সুন্দর আমি দেখেছি-
শহর-বন্দর, নদীনালা, গাছপালা,
পশুপাখি, লতাপাতা, মেঠোঘাস,
নরনারী, জিনপরী,
বিশ্বসুন্দরী-
কোথাও দেখি নি : খুঁজে পাই নি
তোমার মতো সুন্দর! এত মনোহর!
আমি মহাশক্তিশালী, বিশ্বের শ্রেষ্ঠ বলবান।
তোমার জুলফু আমাকে দুর্বল করে দেয়
আমি হেরে যাই রণ!
কেন রে এত ভাল লাগে তোমায়
জানি না;
তাই-
তোমার আমার মাঝে আজ সপ্তাম্বর টানা!
৫ আষাঢ়, ১৪০৩-
আজমান, আমিরাত।